∆সংবিধানের প্রতি আনুগত্য, সংবিধানের আদর্শ ও প্রতিষ্ঠান, জাতীয় পতাকা ও জাতীয় সংগীতের সম্পর্কে শ্রদ্ধাবোধ।
∆মহান আদর্শ যেগুলি স্বাধীনতা সংগ্রামে আমাদের উদ্বুদ্ধ করেছে সেগুলি লালন ও অনুসরণ।
∆ভারতের সার্বভৌমত্ব, ঐক্য ও সংহতি রক্ষা করা।
∆আহ্বান এলে দেশ রক্ষা ও জাতির সেবায় নিজেকে নিয়োগ করা।
∆ভাষা-ধর্ম-অঞ্চল-শ্রেণী নির্বিশেষে সকল ভারতবাসীর মধ্যে পারস্পরিক ঐক্য, চেতনা ও ভ্রাতৃত্ববোধের বিকাশ ঘটানো।
∆আমাদের মিশ্র সংস্কৃতি সমৃদ্ধ উত্তরাধিকারের মান্য ও সংরক্ষণ করা।
∆বন,হ্রদ, নদী ও বন্যপ্রাণীসহ প্রাকৃতিক পরিবেশ রক্ষা ও তাকে বিকশিত করা এবং প্রাণীজগতের প্রতি সহানুভূতি পোষণ।
∆বিজ্ঞানমনস্কতা, মানবতা,,অনুসন্ধিৎসা ও সংস্কারের বিকাশ।
∆রাষ্ট্রের সম্পত্তি রক্ষা ও হিংসা বর্জন।
∆ব্যক্তি ও সমষ্টির কার্যাবলির সর্বক্ষেত্রে উৎকর্ষের চূড়ান্ত লক্ষ্যে পৌঁছনোর প্রচেষ্টা করা যাতে জাতি সদা কর্মোদ্যম ও সাফল্যের উচ্চতর স্তরে উঠতে পারে।
∆বাবা-মা/অভিভাবকদের দায়িত্ব 6-14 বছরের শিশুদের শিক্ষার সুযোগ করে দেওয়া।
∆মহান আদর্শ যেগুলি স্বাধীনতা সংগ্রামে আমাদের উদ্বুদ্ধ করেছে সেগুলি লালন ও অনুসরণ।
∆ভারতের সার্বভৌমত্ব, ঐক্য ও সংহতি রক্ষা করা।
∆আহ্বান এলে দেশ রক্ষা ও জাতির সেবায় নিজেকে নিয়োগ করা।
∆ভাষা-ধর্ম-অঞ্চল-শ্রেণী নির্বিশেষে সকল ভারতবাসীর মধ্যে পারস্পরিক ঐক্য, চেতনা ও ভ্রাতৃত্ববোধের বিকাশ ঘটানো।
∆আমাদের মিশ্র সংস্কৃতি সমৃদ্ধ উত্তরাধিকারের মান্য ও সংরক্ষণ করা।
∆বন,হ্রদ, নদী ও বন্যপ্রাণীসহ প্রাকৃতিক পরিবেশ রক্ষা ও তাকে বিকশিত করা এবং প্রাণীজগতের প্রতি সহানুভূতি পোষণ।
∆বিজ্ঞানমনস্কতা, মানবতা,,অনুসন্ধিৎসা ও সংস্কারের বিকাশ।
∆রাষ্ট্রের সম্পত্তি রক্ষা ও হিংসা বর্জন।
∆ব্যক্তি ও সমষ্টির কার্যাবলির সর্বক্ষেত্রে উৎকর্ষের চূড়ান্ত লক্ষ্যে পৌঁছনোর প্রচেষ্টা করা যাতে জাতি সদা কর্মোদ্যম ও সাফল্যের উচ্চতর স্তরে উঠতে পারে।
∆বাবা-মা/অভিভাবকদের দায়িত্ব 6-14 বছরের শিশুদের শিক্ষার সুযোগ করে দেওয়া।
No comments:
Post a Comment