Friday, January 24, 2020

বায়ুর উষ্ণতার তারতম্যের কারণ [Major factors influencing Air Temperature],বিকিরণ [Radiation],পরিবহন [Conduction],পরিচলন [Convection]

বায়ুমন্ডলের তাপ ও তাপের তারতম্যের কারণ:-

► বায়ুর উষ্ণতার তারতম্যের কারণ [Major factors influencing Air Temperature]:- সূর্য পৃথিবীর বায়ুমণ্ডলের উষ্ণতার প্রধান উৎস । সুর্যরশ্মি ভূপৃষ্ঠ ও বায়ুমণ্ডলকে উত্তপ্ত করে । বায়ুমন্ডল প্রধানত তিনটি প্রণালীতে উত্তপ্ত হয় ; যথা —  [i] বিকিরণ [Radiation] , [ii] পরিবহন [Conduction] ও  [iii] পরিচলন [Convection] প্রণালীতে ।

[i] বিকিরণ [Radiation] :- বায়ুমণ্ডল সূর্যকিরণের দ্বারা সরাসরিভাবে উত্তপ্ত হয় না । সুর্য থেকে আলোর তরঙ্গ বায়ুমণ্ডল ভেদ করে ভূপৃষ্ঠে এসে পড়ে । সূর্য থেকে বিকিরণ পদ্ধতিতে আগত তাপশক্তি বায়ুমণ্ডলের মধ্য দিয়ে এলেও বায়ুমণ্ডলকে উত্তপ্ত না করে প্রথমে কঠিন ভূপৃষ্ঠকে উত্তপ্ত করে । ভূপৃষ্ঠের তাপ বিকীর্ণ হওয়ার ফলে ভূপৃষ্ঠের সংলগ্ন বায়ুস্তর উত্তপ্ত হয় ।
 
[ii] পরিবহন [Conduction] :- সূর্য থেকে বিকিরণ পদ্ধতিতে আগত তাপশক্তি বায়ুমণ্ডলের মধ্য দিয়ে এলেও বায়ুমণ্ডলকে উত্তপ্ত না করে প্রথমে কঠিন ভূপৃষ্ঠকে উত্তপ্ত করে । ভূপৃষ্ঠ সংলগ্ন বায়ু ভূপৃষ্ঠের সঙ্গে লেগে থাকার ফলে পরিবহন পদ্ধতিতে বায়ুমণ্ডল উত্তপ্ত হয় ।

[iii] পরিচলন [Convection] :- ভূপৃষ্ঠের সংলগ্ন বায়ু উত্তপ্ত ও হালকা হয়ে উপরে চলে যায় । তখন উপরের শীতল বায়ু এখানকার শূন্যস্থান পূরণ করতে ছুটে আসে । সেও আবার উত্তপ্ত হয়ে উপরে উঠে যায় । এইভাবে নীচ থেকে উপরে ও উপর থেকে নীচে বায়ু চলাচলের ফলে পরিচালন ক্রিয়ায় বায়ুমণ্ডল উত্তপ্ত হয় ।

► বায়ুর উষ্ণতার তারতম্যের কারণ :- ভূপৃষ্ঠের সর্বত্র তাপ সমান নয় । স্থানভেদে বায়ুর উষ্ণতার তারতম্য ঘটে ।  বায়ুর উষ্ণতার তারতম্য ঘটে বিভিন্ন কারণে, যথা —[i] অক্ষাংশ,   [ii] সমুদ্রপৃষ্ঠ থেকে উচ্চতা,   [iii] সমুদ্র থেকে দুরত্ব,  [iv] বায়ুপ্রভাব,   [v] সমুদ্রস্রোত,   [vi] ভূমির ঢাল,   [vii]  ভূমির প্রকৃতি,   [viii] অরণ্যের অবস্থান, প্রভৃতি ।

No comments: