I don't know how I was born long ago. I have grown old now. Still I recall some memories of my past. Some of the workers in the Village toiled hard to bring me up in the lap of nature. There were paddy fields to the East, Ganges to the South and mango Grove to the left of my side. Two senior members of the village-- a banyan tree and a peepul tree-- stood on both side of me. I was brought up under the cool shade of their branches extending over my head. After a few days I became an attraction of all the pilgrims in and around the village. There was an idle of Lord Shiva at the shrine of my chamber. Many people used to visit the shrine, carrying Ganges water containers huge from a pole on their shikders. I felt very proud as the followers of Lord Shiva came to me with their devotional offerings and played to the Lord particularly during the rainy season. At that time there was a fair around me. I was really glad to see the children coming their parents to visit me. When the devotees cleansed me or coloured me from time to time I felte very proud. I used to pray to God to retain my beauty and glory for a long time. Most of my earlier days were not full of happiness. I was really shocked to the Orthodox. Hindus driving out some of my portals only for casteism. I witnessed the misery of being untouchable. Sometimes, I couldn't even control myself. I thought of my protesting against it. But I was a mere temple, made of rocks and stones. I couldn't express my feelings and emotions. So, I was only a mute observer of the sin. But no one is a greater magician than time. Time can only tell what will happens afterwards. Many years had passed by after my birth. In spite of being an abode of God I have grown old. I did not have my youthful glamour any more
Sunday, July 28, 2019
Thursday, February 28, 2019
Sunday, November 11, 2018
Xtra know
কোন প্রাণীর গমন অঙ্গের নাম প্যাডেল?@ তিমি।
কোন প্রাণীর গমন অঙ্গের নাম প্যরাপোডিয়া?@ নেরিস ।
কোন প্রাণীর গমন অঙ্গের নাম প্যরাপোডিয়া?@ নেরিস ।
Wednesday, September 19, 2018
Xiiphil আরোহমূলক দোষ বা অনুপপত্তি(inductive fallacies)
আরোহ অনুমান হল একটি সামান্যীকরণ প্রক্রিয়া। আরোহ অনুমানে আমরা একজাতীয় কয়েকটি বিশেষ বস্তু বা ঘটনা পর্যবেক্ষণ করে সেইজাতীয় সকল বস্তু সম্পর্কে একটি সার্বিক বা সামান্য সংশ্লেষক বচন প্রতিষ্ঠা করার জন্য সচেষ্ট হই। এরূপ সামান্য বচন প্রতিষ্ঠা করার জন্য আমাদের কিছু নিয়ম অনুসরণ করতে হয়। সেই নিয়মগুলিকে যথাযথভাবে অনুসরণ না করে আমরা যদি কোনো সিদ্ধান্ত গ্রহণ করি তাহলে তা নিশ্চিত ও গ্রহণযোগ্য হয় না। এর ফলে দোষ দেখা যায়। এইসব দোষকেই বলা হয় আরোহমূলক দোষ(inductive fallacies)।
আরোহমূলক দোষের শ্রেণীবিভাগ:-
আরোহমূলক দোষের শ্রেণীবিভাগ:-
আরোহমূলক দোষ
//////////////////////////////////////////////////////////////////////////////////////////////////1. অনূমান সংক্রান্ত দোষ 2.অ-অনুমান সংক্রান্ত দোষ
ক.উপমাযুক্তি-সংক্রান্ত দোষ ক.ভ্রান্ত পর্যবেক্ষণ দোষ
খ.সামান্যীকরণ-সংক্রান্ত দোষ খ.অ-পর্যবেক্ষণ দোষ
গ.কারণ সংক্রান্ত দোষ !.নঞর্থক দৃষ্টান্তের অপর্যবেক্ষণ
!.অবান্তর ঘটনাকে কারণ !!.প্রয়োজনীয় পারিপার্শ্বিক মনে করার দোষ অবস্হার অপর্যবেক্ষণ !!.সহকার্যকে কারণ বা কার্য মনে করার দোষ !!!.কারণের অংশকে সম্পূর্ণ কারণ মনে করার দোষ
!v.কাকতালীয় দোষ
Xiiphil নিরপেক্ষ ন্যয়
নিরপেক্ষ ন্যায়(categorical syllogism):- যে আরোহমূলক মাধ্যম অনুমানের দুটি যুক্তিবাক্যের প্রতিটি এবং সিদ্ধান্তটি নিরপেক্ষ বচন হিসাবে গণ্য হয় সেই অবরোহ অনুমানকে নিরপেক্ষ ন্যায় বা ন্যায় অনুমান বলা হয়।
সাপেক্ষ ন্যায়(conditional syllogism):- যে অবরোহ মূলক মাধ্যমে অনুমানের অন্তর্গত দুটি যুক্তি বাক্যের মধ্যে অন্ততপক্ষে একটি যুক্তিবাক্যে সাপেক্ষ বচন রূপে গণ্য হয় সেই ন্যায়কে সাপেক্ষ ন্যায় বলা হয়।
সংস্থান(figure):- ন্যায় অনুমানের দুটি যুক্তিবাক্যের মধ্যে হেতু পদের অবস্থান অনুযায়ী ন্যায় অনুমানের যে বিশেষ বিশেষ রুপ বা আকৃতি দেখা যায় তাকেই বলা হয় সংস্থান।
মূর্তি(moods):- নিরপেক্ষ ন্যায়ের বচনগুলির গুণ ও পরিমাণ অনুসারে ন্যায়ের যে বিভিন্ন রূপ দেখা যায়, তাকেই বলা হয় ন্যায় অনুমানের মূর্তি।
সাধ্যপদ(major term):- অনুমানে যে পদকে সিদ্ধ বা প্রমাণ করা হয় তাকেই বলা হয় সাধ্যপদ। সাংকেতিক নাম P.
পক্ষপদ(minor term):- অনুমানের সাধ্যপদকে যেখানে প্রমাণ বা সিদ্ধ করা হয় তাকে বলা হয় পক্ষপদ। সাংকেতিক নাম S.
হেতুপদ (middle term):- অনুমানে যে পদের সাহায্যে মধ্যপদকে পক্ষে প্রমাণ বা সিদ্ধ করা হয় তাকে বলা হয় হেতুপদ। সাংকেতিক নাম M.
প্রথম সংস্থান:- ন্যায়ের সংস্থানে হেতুপদটি প্রধান যুক্তিবাক্যের উদ্দেশ্য স্থানে এবং প্রধান যুক্তিবাক্যের বিধেয়স্থানে অবস্থান করলে সেরুম অবস্থানকে প্রথম সংস্থান বলা হয়।
দ্বিতীয় সংস্থান:- ন্যায়ের সংস্থানে হেতুপদটি প্রধান বা অপ্রধান যুক্তিবাক্যের দুটিতেই বিধেয় স্হানে অবস্হিত হলে ঐরূপ সংস্থানকে দ্বিতীয় সংস্হান বলে।
তৃতীয় সংস্থানের চতুর্থ স্থান বৈধ বা শুদ্ধ মূর্তি অবৈধ বা অশুদ্ধ মূর্তি চতুষ্পদ বা চারিপদ ঘটিত দোষ অব্যক্ত হেতু দোষ অবৈধ সাধ্য দোষ অবৈধ পক্ষ দোষ দুটি নঙর্থক যুক্তিবাক্য জনিত দোষ অনুপপত্তি নিরপেক্ষ ন্যায় এর দশটি নিয়ম অনেকার্থি 10 অনেক আদর সংক্ষিপ্ত ন্যায় উপপাদ্য সম্পাদ্য আকার মুক্ত নয় আকারহীন
Xiiphil অমাধ্য্যম অনুমান
অনুমান(reason):- জ্ঞাত সত্য থেকে অজ্ঞাত সত্যে উপনীত হবার মানসিক প্রক্রিয়াটি হল অনুমান।
যুক্তি(logic):- অনুমানের ভাষাগত রূপ হল যুক্তি।
অবরোহ অনুমান(deductive argument):- দুই বা ততোধিক আশ্রয় বাক্যের উপর নির্ভর করে বেশি ব্যাপকতর থেকে কম ব্যাপকতর সিদ্ধান্ত প্রতিষ্ঠা করা কেই বলা হয় অবরোহ অনুমান।
আরোহ অনুমান(conductive argument):- যুক্তিবাক্যে কম ব্যাপকতর অংশ থেকে অধিক ব্যাপক অংশের সিদ্ধান্ত প্রতিষ্ঠা করাই হল আরোহ অনুমান।
ন্যায় অনুমান(syllogism):- পরস্পর সম্পর্কযুক্ত দুটি যুক্তিবাক্য বা আশ্রয়বাক্যের উপর নির্ভর করে যথাযথ নিয়মের মাধ্যমে একটি সিদ্ধান্ত প্রতিষ্ঠা করা ওকেই বলা হয় ন্যায় অনুমান।
আবর্তন(conversion):- কোন বচনের উদ্দেশ্য ও বিধেয়ের ন্যায়সঙ্গত পরিবর্তনকেই আবর্তন বলা হয়।
বিবর্তন(obversion):- কোন বচনের বিধেয়ের ন্যায়সঙ্গত বিরুদ্ধ পদকে প্রতিষ্ঠা করাই হল বিবর্তন।
সিদ্ধান্ত(conclusion):- যুক্তিবাক্য থেকে অনিবার্যভাবে শেষে যে বাক্যটি নিঃসৃত হয় তাকে সিদ্ধান্ত বলে।
সরল আবর্তন(simple conversion):- আবর্তনের সব নিয়ম গুলো যথাযথভাবে মেনে আবর্তন করা হলে তাকে সরল আবর্তন বলা হয়।
অসরল আবর্তন(conversion by limitation):- আবর্তনের সব নিয়ম গুলো যথাযথভাবে না মেনে আবর্তন করা হলে তাকে অসরল আবর্তন বলা হয়।
বিপরীত সম্বন্ধভিত্তিক আবর্তন(inference by Converse relation):- কোন বচনের আবর্তন যদি উদ্দেশ্য বিধেয়ের বিপরীত সম্মন্ধভিত্তিক হয়, তবে তাকে বলা হয় বিপরীত সম্মন্ধভিত্তিক আবর্তন।
আকারগত বিবর্তন(formal obversion):- বিবর্তনের নিয়মগুলোকে যথাযথভাবে মেনে বিবর্তন করাকে আকারগত বিবর্তন বলা হয়।
বস্তুগত বিবর্তন(material obversion):- আবর্তনের নিয়মগুলোকে যথাযথভাবে না মেনে যদি শুধুমাত্র বাস্তব বা বস্তুগত অভিজ্ঞতার উপর নির্ভর করে বিবর্তন করা হয় তবে সে বিবর্তনকে বস্তুগত বিবর্তন বলে।
প্রধান যুক্তিবাক্য(major Premise):- প্রতিটি ন্যায় অনুমানের দুটি আশ্রয় বাক্যের মধ্যে প্রথমটিকে প্রধান আশ্রয় বাক্য বলা হয়। এই বাক্যের অপর নাম সাধ্য আশ্রয় বাক্য+হেতু বাক্য।
Xiiphil বচনের বিরোধিতা
🧾বচনের বিরোধিতা:- দুটি সমজাতীয় বচনের মধ্যে গুণ ও পরিমাণের উভয়ের বৈপরীত্যই বচনের বিরোধিতা।
🧾বিরোধানুমান:- বিরোধ+অনুমান, অর্থাৎ বচনের বিরোধিতার উপর নির্ভর করে যে অনুমান গঠন করা হয় তাকেই বিরোধানুমান বলে।
🧾বিপরীত বিরোধিতা:- দুটি সামান্য বা সার্বিক বচনের মধ্যে শুধুমাত্র গুণের পার্থক্যকেই বিপরীত বিরোধিতা বলে।
🧾বিপরীত বিরোধানুমান:- বিপরীত বিরোধিতার উপর নির্ভর করে যে অনুমান গঠন করা হয় তাকে বিপরীত বিরোধানুমান বলা হয়।
🧾অধীন-বিপরীত বিরোধিতা:- দুটি বিশেষ বচনের মধ্যে শুধুমাত্র গুণের পার্থক্যকেই অধীন-বিপরীত বিরোধিতা বলে।
🧾অধীন-বিপরীত বিরোধানুমান:- অধীন-বিপরীত বিরোধিতার ওপর নির্ভর করে যে অনুমান গঠন করা হয় তাকে অধীন-বিপরীত বিরোধানুমান বলে।
🧾অসম বিরোধিতা:- দুটি বচনের মধ্যে শুধুমাত্র পরিমাণের পার্থক্যকেই অসম বিরোধিতা বলে।
🧾অসম বিরোধানুমান:- অসম বিরোধিতার উপর নির্ভর করে যে অনুমান গঠন হয় তাকে অসম বিরোধানুমান বলা হয়।
🧾বিরুদ্ধ বিরোধিতা:- দুটি বচনের মধ্যে গুণ ও পরিমাণ উভয়ের পার্থক্য পরিলক্ষিত হলে সেই বচন দুটির সম্পর্ককে বিরুদ্ধ বিরোধিতা বলে।
🧾বিরুদ্ধ বিরোধানুমান:- বিরুদ্ধ বিরোধিতার উপর নির্ভর করে যে অনুমান গঠিত হয় তাকে বিরুদ্ধ বিরোধানুমান বলা হয়।
🧾বিরোধ-চতুষ্কোণ:- বচনের বিরোধিতার নির্দেশমূলক বর্গক্ষেত্রকেই বিরোধ-চতুস্কোণ বলে।
🧾অমাধ্যম অনুমান:- যে অনুমানে একটিমাত্র যুক্তিবাক্য থেকে সিদ্ধান্ত প্রতিষ্ঠা করা হয় তাকে অমাধ্যম অনুমান বলা হয়।
🧾মাধ্যম অনুমান:- যে অনুমানে একাধিক যুক্তিবাক্য থেকে কোন সিদ্ধান্ত প্রতিষ্ঠা করা হয় তাকে মাধ্যম অনুমান বলা হয়।
🧾সংশয়াত্মক:- যাকে সত্য(T) বা মিথ্যা(F) কোনভাবে নির্ণয় করা যায় না তাকেই বলা হয় সংসয়াত্মক।
🧾 অনুসিদ্ধান্ত:- কোন একটি সিদ্ধান্ত থেকে যদি অন্য কোন একটি সিদ্ধান্ত নিঃসৃত হয়, তবে তাকে অনুসিদ্ধান্ত বলে।
Subscribe to:
Posts (Atom)