🧾বচনের বিরোধিতা:- দুটি সমজাতীয় বচনের মধ্যে গুণ ও পরিমাণের উভয়ের বৈপরীত্যই বচনের বিরোধিতা।
🧾বিরোধানুমান:- বিরোধ+অনুমান, অর্থাৎ বচনের বিরোধিতার উপর নির্ভর করে যে অনুমান গঠন করা হয় তাকেই বিরোধানুমান বলে।
🧾বিপরীত বিরোধিতা:- দুটি সামান্য বা সার্বিক বচনের মধ্যে শুধুমাত্র গুণের পার্থক্যকেই বিপরীত বিরোধিতা বলে।
🧾বিপরীত বিরোধানুমান:- বিপরীত বিরোধিতার উপর নির্ভর করে যে অনুমান গঠন করা হয় তাকে বিপরীত বিরোধানুমান বলা হয়।
🧾অধীন-বিপরীত বিরোধিতা:- দুটি বিশেষ বচনের মধ্যে শুধুমাত্র গুণের পার্থক্যকেই অধীন-বিপরীত বিরোধিতা বলে।
🧾অধীন-বিপরীত বিরোধানুমান:- অধীন-বিপরীত বিরোধিতার ওপর নির্ভর করে যে অনুমান গঠন করা হয় তাকে অধীন-বিপরীত বিরোধানুমান বলে।
🧾অসম বিরোধিতা:- দুটি বচনের মধ্যে শুধুমাত্র পরিমাণের পার্থক্যকেই অসম বিরোধিতা বলে।
🧾অসম বিরোধানুমান:- অসম বিরোধিতার উপর নির্ভর করে যে অনুমান গঠন হয় তাকে অসম বিরোধানুমান বলা হয়।
🧾বিরুদ্ধ বিরোধিতা:- দুটি বচনের মধ্যে গুণ ও পরিমাণ উভয়ের পার্থক্য পরিলক্ষিত হলে সেই বচন দুটির সম্পর্ককে বিরুদ্ধ বিরোধিতা বলে।
🧾বিরুদ্ধ বিরোধানুমান:- বিরুদ্ধ বিরোধিতার উপর নির্ভর করে যে অনুমান গঠিত হয় তাকে বিরুদ্ধ বিরোধানুমান বলা হয়।
🧾বিরোধ-চতুষ্কোণ:- বচনের বিরোধিতার নির্দেশমূলক বর্গক্ষেত্রকেই বিরোধ-চতুস্কোণ বলে।
🧾অমাধ্যম অনুমান:- যে অনুমানে একটিমাত্র যুক্তিবাক্য থেকে সিদ্ধান্ত প্রতিষ্ঠা করা হয় তাকে অমাধ্যম অনুমান বলা হয়।
🧾মাধ্যম অনুমান:- যে অনুমানে একাধিক যুক্তিবাক্য থেকে কোন সিদ্ধান্ত প্রতিষ্ঠা করা হয় তাকে মাধ্যম অনুমান বলা হয়।
🧾সংশয়াত্মক:- যাকে সত্য(T) বা মিথ্যা(F) কোনভাবে নির্ণয় করা যায় না তাকেই বলা হয় সংসয়াত্মক।
🧾 অনুসিদ্ধান্ত:- কোন একটি সিদ্ধান্ত থেকে যদি অন্য কোন একটি সিদ্ধান্ত নিঃসৃত হয়, তবে তাকে অনুসিদ্ধান্ত বলে।
No comments:
Post a Comment