Tuesday, September 18, 2018

Xipol sc নাগরিকত্ব

প্রাচীন গ্রিস ও রোমের নগররাষ্ট্রগুলিতে যাঁরা রাষ্ট্র পরিচালনার কাজকর্মে অংশগ্রহণ করতেন, তাদেরই একসময় নাগরিক বলে আখ‍্যা দেওয়া হত। সেই যূগে শুধুমাত্র অভিজাত পুরুষরা নাগরিক অভিধায় ভূষিত হতেন।ক্রীতদাস, মহিলা ও শ্রমিকরা রাষ্ট্র পরিচালনার কাজে অংশ নিতে না পারায় তারা নাগরিক হতে পারত না। যুগের পরিবর্তনের ফলে নাগরিকত্ব-সম্পর্কিত আধুনিক ধারণার বিকাশ ঘটেছে। বর্তমানে কোনো রাষ্ট্রে স্থায়ীভাবে বসবাসকারী ও রাষ্ট্রের উদ্দেশ্যে আনুগত‍্য প্রদর্শনকারী সমস্ত ব‍্যক্তিকে নাগরিকরূপে অভিহিত করা হয়।
নাগরিকরা রাষ্ট্রের প্রতি আনুগত‍্য প্রকাশ করার বিনিময়ে রাষ্ট্র প্রদত্ত কিছু সুযোগসুবিধা ভোগ করে থাকেন । ব‍্যক্তির ব‍্যক্তিত্ব বিকাশের জন‍্য এসব সুযোগসুবিধা একান্তভাবে অপরিহার্য। এগুলিকে অধিকার বলে।
আধুনিক রাষ্ট্রে নাগরিক ছাড়াও আরও অন‍্যধরনের মানুষও থাকে, এদের বলা হয় বিদেশি। বিদেশি আর নাগরিকদের মধ্যে রাষ্ট্র প্রদত্ত অধিকার ভোগের মৌলিক পার্থক্য রয়েছে। একজন বিদেশির ব‍্যক্তিগত অধিকার, সামাজিক অধিকার এমনকি অর্থনৈতিক অধিকার ভোগের ছাড়পত্র থাকতে পারে, কিন্তু তার কোনভাবেই রাজনৈতিক অধিকার ভোগের এক্তিয়ার থাকে না।
নাগরিকদের রাষ্ট্র কতৃক স্বীকৃতির বিষয়টিকে সাধারণভাবে 'নাগরিকত্ব' বলা হয় । এই নাগরিকত্ব অর্জন ও বিলোপের পদ্ধতি সব দেশের ক্ষেত্রে সমান নয়। তবে জন্মসূত্রে ও অনুমোদনসূত্রে নাগরিকত্ব অর্জনের বিষয়টি মোটামুটিভাবে সব দেশেই দেখা যায়।কোনো কোনো দেশে অনুমোদনসূত্রে নাগরিকত্ব-প্রাপ্ত ব‍্যক্তিরা রাষ্ট্রীয় সর্বোচ্চ পদে আসীন হতে পারেন না। দৃষ্টান্ত হিসাবে মার্কিন যুক্তরাষ্ট্রের কথা বলা যেতে পারে। নাগরিকত্ব বিলোপের ক্ষেত্রেও বিভিন্ন দেশের নিয়ম বিভিন্ন রকমের। যেমন, আমাদের দেশে দ্বৈত নাগরিকত্বের নিয়ম চালু নেই। এই কারণে কোন ভারতীয় নাগরিক একই সময়ে ভারতে ও অন্য রাষ্ট্রের নাগরিকত্ব গ্রহণ করতে পারে না। তাছাড়াও মার্কিন যুক্তরাষ্ট্রের মতো এখানে রাজ‍্যগুলির জন‍্য আলাদা নাগরিকত্বের ব‍্যবস্থা রাখা হয়নি।

No comments: