Wednesday, September 19, 2018

Xiiphil অমাধ‍্য‍্যম অনুমান

অনুমান(reason):- জ্ঞাত সত্য থেকে অজ্ঞাত সত্যে উপনীত হবার মানসিক প্রক্রিয়াটি হল অনুমান।

 যুক্তি(logic):- অনুমানের ভাষাগত রূপ হল যুক্তি।

অবরোহ অনুমান(deductive argument):- দুই বা ততোধিক আশ্রয় বাক্যের উপর নির্ভর করে বেশি ব্যাপকতর থেকে কম ব্যাপকতর সিদ্ধান্ত প্রতিষ্ঠা করা কেই বলা হয় অবরোহ অনুমান।

আরোহ অনুমান(conductive argument):- যুক্তিবাক্যে কম ব্যাপকতর অংশ থেকে অধিক ব্যাপক অংশের সিদ্ধান্ত প্রতিষ্ঠা করাই হল আরোহ অনুমান।

 ন্যায় অনুমান(syllogism):- পরস্পর সম্পর্কযুক্ত দুটি যুক্তিবাক্য বা আশ্রয়বাক্যের উপর নির্ভর করে যথাযথ নিয়মের মাধ্যমে একটি সিদ্ধান্ত প্রতিষ্ঠা করা ওকেই বলা হয় ন্যায় অনুমান।

 আবর্তন(conversion):- কোন বচনের উদ্দেশ্য ও বিধেয়ের ন্যায়সঙ্গত পরিবর্তনকেই আবর্তন বলা হয়।

বিবর্তন(obversion):- কোন বচনের বিধেয়ের ন্যায়সঙ্গত বিরুদ্ধ পদকে প্রতিষ্ঠা করাই হল বিবর্তন।

 সিদ্ধান্ত(conclusion):- যুক্তিবাক্য থেকে অনিবার্যভাবে শেষে যে বাক্যটি নিঃসৃত হয় তাকে সিদ্ধান্ত বলে।

সরল আবর্তন(simple conversion):- আবর্তনের সব নিয়ম গুলো যথাযথভাবে মেনে আবর্তন করা হলে তাকে সরল আবর্তন বলা হয়।

অসরল আবর্তন(conversion by limitation):- আবর্তনের সব নিয়ম গুলো যথাযথভাবে না মেনে আবর্তন করা হলে তাকে অসরল আবর্তন বলা হয়।

বিপরীত সম্বন্ধভিত্তিক আবর্তন(inference by Converse relation):- কোন বচনের আবর্তন যদি উদ্দেশ্য বিধেয়ের বিপরীত সম্মন্ধভিত্তিক হয়, তবে তাকে বলা হয় বিপরীত সম্মন্ধভিত্তিক আবর্তন।

 আকারগত বিবর্তন(formal obversion):- বিবর্তনের নিয়মগুলোকে যথাযথভাবে মেনে বিবর্তন করাকে আকারগত বিবর্তন বলা হয়।

 বস্তুগত বিবর্তন(material obversion):- আবর্তনের নিয়মগুলোকে যথাযথভাবে না মেনে যদি শুধুমাত্র বাস্তব বা বস্তুগত অভিজ্ঞতার উপর নির্ভর করে বিবর্তন করা হয় তবে সে বিবর্তনকে বস্তুগত বিবর্তন বলে।

প্রধান যুক্তিবাক্য(major Premise):- প্রতিটি ন্যায় অনুমানের দুটি আশ্রয় বাক্যের মধ্যে প্রথমটিকে প্রধান আশ্রয় বাক্য বলা হয়। এই বাক্যের অপর নাম সাধ্য আশ্রয় বাক্য+হেতু বাক্য।

অপ্রধান যুক্তিবাক্য(minor permise):- প্রতিটি ন্যায় অনুমানের দুটি আশ্রয় বাক্যের মধ্যে শেষেরটিকে অপ্রধান আশ্রয় বাক্য বলা হয়। এই বাক্যের অপর নাম পক্ষ আশ্রয় বাক্য+হেতু বাক্য

No comments: