Wednesday, September 19, 2018

Xiiphil নিরপেক্ষ ন‍্যয়

নিরপেক্ষ ন্যায়(categorical syllogism):- যে আরোহমূলক মাধ্যম অনুমানের দুটি যুক্তিবাক্যের প্রতিটি এবং সিদ্ধান্তটি নিরপেক্ষ বচন হিসাবে গণ্য হয় সেই অবরোহ অনুমানকে নিরপেক্ষ ন্যায় বা ন্যায় অনুমান বলা হয়।

সাপেক্ষ ন্যায়(conditional syllogism):- যে অবরোহ মূলক মাধ্যমে অনুমানের অন্তর্গত দুটি যুক্তি বাক্যের মধ্যে অন্ততপক্ষে একটি যুক্তিবাক্যে সাপেক্ষ বচন রূপে গণ্য হয় সেই ন‍্যায়কে সাপেক্ষ ন‍্যায় বলা হয়।

 সংস্থান(figure):- ন্যায় অনুমানের দুটি যুক্তিবাক্যের মধ্যে হেতু পদের অবস্থান অনুযায়ী ন্যায় অনুমানের যে বিশেষ বিশেষ রুপ বা আকৃতি দেখা যায় তাকেই বলা হয় সংস্থান।

 মূর্তি(moods):- নিরপেক্ষ ন্যায়ের বচনগুলির গুণ ও পরিমাণ অনুসারে ন‍্যায়ের যে বিভিন্ন রূপ দেখা যায়, তাকেই বলা হয় ন্যায় অনুমানের মূর্তি।

সাধ‍্যপদ(major term):- অনুমানে যে পদকে সিদ্ধ বা প্রমাণ করা হয় তাকেই বলা হয় সাধ‍্যপদ। সাংকেতিক নাম P.

পক্ষপদ(minor term):- অনুমানের সাধ্যপদকে যেখানে প্রমাণ বা সিদ্ধ করা হয় তাকে বলা হয় পক্ষপদ। সাংকেতিক নাম S.

হেতুপদ (middle term):- অনুমানে যে পদের সাহায্যে মধ্যপদকে পক্ষে প্রমাণ বা সিদ্ধ করা হয় তাকে বলা হয় হেতুপদ। সাংকেতিক নাম M.

প্রথম সংস্থান:- ন্যায়ের সংস্থানে হেতুপদটি প্রধান যুক্তিবাক্যের উদ্দেশ্য স্থানে এবং প্রধান যুক্তিবাক্যের বিধেয়স্থানে অবস্থান করলে সেরুম অবস্থানকে প্রথম সংস্থান বলা হয়।

দ্বিতীয় সংস্থান:- ন্যায়ের সংস্থানে হেতুপদটি প্রধান বা অপ্রধান যুক্তিবাক‍্যের দুটিতেই বিধেয় স্হানে অবস্হিত হলে ঐরূপ সংস্থানকে দ্বিতীয় সংস্হান বলে।

  তৃতীয় সংস্থানের চতুর্থ স্থান বৈধ বা শুদ্ধ মূর্তি অবৈধ বা অশুদ্ধ মূর্তি চতুষ্পদ বা চারিপদ ঘটিত দোষ অব্যক্ত হেতু দোষ অবৈধ সাধ্য দোষ অবৈধ পক্ষ দোষ দুটি নঙর্থক যুক্তিবাক্য জনিত দোষ অনুপপত্তি নিরপেক্ষ ন্যায় এর দশটি নিয়ম অনেকার্থি 10 অনেক আদর সংক্ষিপ্ত ন্যায় উপপাদ্য সম্পাদ্য আকার মুক্ত নয় আকারহীন 

No comments: