Monday, August 27, 2018

AD TIME 1-1700

1 AD
দুর্ভাগ্যবশতযেহেতু নতুন ক্যালেন্ডার ডিজাইনের পণ্ডিতদের শূন্যের ধারণা ছিল না তাই নতুন গ্রেগরিয়ান ক্যালেন্ডারটি 1 বছর শুরু করার গণনা করা হয়তাই আমরা 31 ডিসেম্বর ২011 থেকে 1 জানুয়ারি 1 জানুয়ারি 1 জানুয়ারি 1 এপ্রিলে সরাসরি যেতে পারি। এক দ্বারা তারিখ অন্তর বন্ধ সহজ হিসাব
9
তিতোবর্গ বন যুদ্ধ - জার্মানির পুবিলিওস কুইন্টিলিয়াস ভারুসের কমান্ডের   অধীনে 20,000 রোমান সৈন্য নিহত হয় যখন তুতোবর্গ বন এর মধ্য দিয়ে একটি দীর্ঘ অভিযান লাইন অনেক বছর পরে সম্রাট অগাস্টাসনিরপেক্ষভাবে ঐ ঐক্যমত্যের প্রয়োজন ছিলরাতের বেলা মঠের প্রাসাদের চারপাশে ঘোরাফেরা করতো, "ভুসারআমাকে আমার সৈন্যদল ফিরিয়ে দাও!"
12
ল্যাটিন এর সর্বাধিক পরিপূর্ণশেষ পরিচিত Etruscan শিলালিপি উত্কীর্ণ হয়।
30-33
ঈসা মসিহকে ক্রুশবিদ্ধ হিসেবে খ্রিস্টধর্ম প্রতিষ্ঠা করা হয়।
64, July 18
একটি ভয়ঙ্কর সপ্তাহে রোমের দুই-তৃতীয়াংশ মাটিতে পুড়ে যায় এবং সম্রাট   নিরো রোম পুনর্নির্মাণের সুযোগ গ্রহণ করে এবং তার নতুন প্রাসাদে জটিল স্থাপনা নির্মাণের জন্য বিপুল পরিমাণ জমি দাবি করে। নিরো খ্রিস্টানদের উপর অগ্নিকে দোষারোপ করে যদিও কিছু দাবি করে নেরো থেকে ভূমি পরিষ্কার করার জন্য আগুন লাগানো হয়েছিল। তিনি নতুন বিশ্বাসের প্রথম রোমান নিপীড়নের আদেশ দেন।
70
ছয় মাসের অবরোধের পর টাইটাসের দিক দিয়ে রোমানরা জেরুজালেমকে ধ্বংস করে এবং প্রায় অর্ধ মিলিয়ন ইহুদীকে হত্যা করে। মন্দির থেকে গৃহীত স্বর্ণ রোমে কলোসিয়াম ফিরে অর্থায়ন
85-165
ক্লডিয়াস টলেমি 1400 বছরের জন্য শেষ হবে যা জ্যোতির্বিদ্যা একটি কাঠামো devises তিনি পিআই 3 + 8/60 + 30 / 60২ হিসাবে গণনা করেন যা   দশমিকের মধ্যে "3.1416666 ...", সময়ের জন্য একটি আশ্চর্যজনক কৃতিত্ব।
96-180
রোমের পাঁচটি "ভাল সম্রাটআছে: নর্ভাট্রাজানহেড্রিয়ানঅ্যান্টনিওস পাইস এবং মার্কাস অরেলিয়াস।
97
চীনা জেনারেল প্যান চাও রোমান সাম্রাজ্যের কাছে দূতাবাস পাঠায়।
122
রোমান সম্রাট হাদ্রিন পিক্টসকে টিকিয়ে রাখার জন্য এবং ট্রেডটি করায় ইংল্যান্ডের উত্তরের 73 মাইল রক্ষাকবচী প্রাচীরটি শুরু করেন।
135
রোমের বিরুদ্ধে যিরূশালে বার কোক্বা বিদ্রোহ অবশেষে দেড় বছর পর ইহুদি রাষ্ট্রের বাড়িতে শাসন এবং পশু উত্সৃষ্টির পুনরুত্থানের পরে আক্রান্ত হয়। 580,000 ইহুদি রোমান শাসন পুনঃস্থাপন এবং জেরুসালেম শহর ধ্বংসস্তুপে হ্রাস হয়। সম্রাট হাদ্রেন ইহুদিদের যিরূশালেমে ফিরে আসার অনুমতি দেননি এবং নগরটি আেলিয়া ক্যাপিটোলিনা নামকরণ করেন।
250
মায়া জন্য ক্লাসিক সময়ের শুরুতে যারা বৈজ্ঞানিক জ্ঞান এবং স্থাপত্য আশ্চর্যজনক feats যাও উত্থান হবে।
269
সিরিয়ায় পালমাইরিয়ান সাম্রাজ্যের শাসক হওয়ার সামগ্রী নয়সুন্দর যোদ্ধা রানী জিনোবিয়া রোমের সাথে মিশে যায় এবং মিশরের উপর আক্রমণ করে। সম্রাট আরেলিন অবশেষে তার পরাজিত করেন কিছু রেকর্ড দেখিয়েছেন যে তিনি অ্যারলেইনের বিজয় অর্জনের পরে মারা গিয়েছিলেনকিন্তু অন্যরা বলে যে তার সৌন্দর্য এবং রাজকীয় জন্মের কারণে তাকে ক্ষমা করা হয়েছিলএবং রোমান সেনেটরকে বিয়ে করে এবং তার বাকি দিনগুলিতে আরামদায়কভাবে শান্তিতে বসবাস করত।
271
রোম সম্রাট অরলিয়ান রোমের চারপাশের প্রাচীর নির্মাণ শুরু করে যা 12 মাইলের জন্য এবং 11 ফুট পুরু এবং ২ফুট উঁচু ছিল। এই একটি কংক্রিট বিবৃতি যে রোম আর তার শত্রুদের সীমানায় ফিরে আসতে পারে অন্যান্য প্রধান শহরগুলির আক্রমণাত্মক বর্বরদের বিরুদ্ধে নিজেদের দেয়াল নির্মাণ করা শুরু করেযার দক্ষতাগুলি সাধারণত অবরোধ-কৌশলের অন্তর্ভুক্ত নয়।
313
মিলানের আদেশ জারি করা হয়। খ্রিস্টানদের এখন রোমান সাম্রাজ্যে সহ্য করা হয়
312-325ad
Emperor Constantine, Battle of the Milvian Bridge, Edict of Milan, tolerance of Christians, Council of Nicaea
329
Caesarea সেন্ট Basil, Caesarea Mazaca এর গ্রীক বিশপ (আধুনিক দিন তুরস্ক)জন্ম হয়। তিনি দরিদ্রের যত্ন নেবেন এবং আমাদের প্রথম হাসপাতালের কথা চিন্তা করবেন।
361
সম্রাট জুলিয়ান, "ধর্মভ্রষ্টতা", সাম্রাজ্যকে পৌত্তলিক ধর্মগুলিতে ফেরত পাঠানোর চেষ্টা করেকিন্তু সম্পূর্ণভাবে ব্যর্থ হয়
365, July 21
আলেকজান্দ্রিয়া মিশরের এক ভয়াবহ সুনামি অপহৃত 5 হাজার লোককে হত্যা করেছে ওয়েভ হিট আগেউপকূল থেকে জল reedses হিসাবে এটি অদৃশ্য আসন্ন তরঙ্গ মধ্যে sucked হচ্ছেআশ্রয় মধ্যে বাণিজ্য জাহাজbeachingনাগরিকরা পাল্টে যাওয়া জাহাজের বাইরে গিয়ে লুটপাট করেকিন্তু একটি বিস্ময়ের জন্য
378, January 8
মায়া দূত "ফায়ার জন্ম হয়" Waka শহরে প্রবেশ। তিনি ছোট মায়া শহর রাজ্যের সুসংহত এবং পাঁচ শতাব্দী সহ্য করা হবে মায়া সুবর্ণ বয়স আরম্ভ।
378, August 9
অ্যাড্রিয়ানোপেলের যুদ্ধ (হাদ্রিয়ানোপোলিস) - রোমান সামরিক শক্তির শেষের শুরুতে পুনর্গঠন জন্য অপেক্ষা নাসম্রাট Valens Goths এর চক্রযুক্ত ওয়াগন আক্রমণ তার ক্লান্ত পুরুষ যাও আদেশ দেয়। সব থেকে একটি বিস্ময়অদৃশ্য গথিক ক্যালোরি ফিরে হিসাবে যুদ্ধ শুরু হয় প্রায় হিসাবে ফিরে। ভারী ক্যাভেলি রোমানদের হালকা অশ্বারোহী এবং রোমান পদাতিক বাহিনীর উপর বিজয়ী।কিছু পন্ডিত মনে করেন যে এই যুদ্ধযাত্রার কৌশল একটি ঐতিহাসিক বাঁক পয়েন্ট ছিল যখন ক্যাভেলিরা পৈত্রিকতার উপর কর্তৃত্ব অর্জন করেছিল। অন্যরা বলছেন যে যদি তারা সঠিকভাবে বিশ্রামিতপ্রশিক্ষিত এবং ভাল কমান্ডার ছিলতাহলে রোমান পদাতিকরা রাস্তার পাশে দাঁড়িয়ে থাকতে পারত। উভয় ক্ষেত্রেই অ্যাড্রিয়ানপন্থের যুদ্ধ রোমান সাম্রাজ্যের আস্থাকে কাঁপিয়ে তোলে এবং রোমানরা গথের সাথে রক্ষাকবচ রীতির সাথে মোকাবিলা করে। গথ মূলত সাম্রাজ্য প্রবেশ করার   অনুমতি দেওয়া হতোকিন্তু দুর্নীতিবাজ রোমান প্রশাসকদের দ্বারা খুব খারাপভাবে এবং নির্যাতনের শিকার হয়েছিল। এই চিকিত্সা Goths angered এবং তারা রোমানস্ বিরুদ্ধে পরিণত।
400
হিপ্পোর সেন্ট আগস্টি ওয়েস্টার্ন ওয়ার্ল্ডের প্রথম আত্মজীবনীটি সমাপ্ত করেছেদ্য কনফেশনস।আলজেরিয়ার আধুনিক সময়ে হিপ্পোতে তার আফ্রিকান বাড়ি ভান্ডাল অবরোধের সময় ২আগস্ট ২তারিখে মারা যান। তিনি একটি পতিত মানবতার ঈশ্বরের অনুগ্রহের পরম প্রয়োজন সম্পর্কে পরিষ্কারভাবে লিখিত।
410
রোমের দ্বারা বিশ্বাসঘাতকতা করার পর রোমাঞ্চকর সময়ে তার সৈন্যদের   প্রতিশ্রুত অর্থ দাবি করার জন্য রোমে এলারিক মিছিল সম্রাট হনরোরিয়াস অস্বীকার করেনএবং তিন দিনের জন্য ভিসিগোথের বোকা রোম অ্যালিক তার বাহিনীকে অপ্রয়োজনীয়ভাবে হত্যা না করে এবং গীর্জা বা ধর্মীয় মূর্তিপূজারিকে ক্ষতিগ্রস্ত করতে বলে না।
496
ফ্রেঞ্চদের রাজা ক্লোভিস অর্থোডক্স খ্রিস্টীয় ধর্মান্তরিত করেন।
536
000 বছরের মধ্যে শীতলতম শীতকালে ইউরোপে হানাহানি হয় গ্রীষ্ম আসে না এবং সূর্য শুধুমাত্র অগোছালভাবে উজ্জ্বল হয়সম্ভবত আগ্নেয়গিরি থেকে অ্যাশের কারণে। ইস্টার্ন রোমান সম্রাট জাস্টিনিয়ানের স্বপ্ন পূর্ব ও পশ্চিম রোমান সাম্রাজ্যের পুনরুজ্জীবিত করার একটি গুরুতর আঘাত রয়েছেকিন্তু খারাপ খবরটি শুধু মাত্র শুরু হচ্ছে
541
জাস্টিনিয়ানের প্লাজা শুরু করে এবং 40% কনস্টান্টিনোপেলের 544% এবং আল্পসের দক্ষিণে ২5% দক্ষিণে মারা যায়। অষ্টম শতাব্দী থেকে এই ববনের প্লেগ রহস্যজনকভাবে অষ্টাদশ শতাব্দী পর্যন্ত ইউরোপ ফিরে না অদৃশ্য হয়ে যায়।
550
পারস্যরা বিদ্যুৎ সেচ পাম্পগুলিতে বাতাসের ব্যবহার করে।
570
মোহাম্মদ জন্মগ্রহণ করেন সিরিয়াজেরুজালেমমিশরপারস্যএবং এন। আফ্রিকাসরা বহু দশক ধরে মুসলিম বাহিনীতে পড়ে যায়।
632
মুহাম্মদ মারা যান।
637
কাদিসিয়াতের যুদ্ধে নির্ধারিত আরব মুসলমানদের দ্বারা ইরানী সাসানিয়ানদের একটি উচ্চতর বাহিনী পরাজিত হয়।
650
আমেরিকার মিসিসিপিয়ান কাহোকিয়া সংস্কৃতির শুরুতেসমভূমির মানুষদের মধ্যে সবচেয়ে উন্নত। Cahokia মানুষ উত্তর আমেরিকার বৃহত্তম মৃন্ময় চাষি কাঠামো গঠন করবেসন্ন্যাসী এর মাথায় এবং একটি জ্যোতির্বিজ্ঞান পর্যবেক্ষণমূলক কাঠামো তৈরি করবে যা বর্তমানে উডহেঙ্গ নামে পরিচিত এবং গ্রেট লেকস থেকে উপসাগর উপকূল পর্যন্ত বাণিজ্য। তারা 1400 সালে পতিতএকটি শতাব্দী আগে ইউরোপীয়রা আসেন।
657-680
ইংরেজিতে লিখিত সবচেয়ে প্রাচীন কবিতা, Caedmon এর ভক্তগঠিত হয়।
732
ট্যুর যুদ্ধচার্লস মার্টেল একটি মুসলিম সেনাবাহিনী এবং পশ্চিমা ইউরোপে মুসলিম অগ্রগতি বন্ধ।
793
আয়ারল্যান্ডের অভিযানে অভিযান শুরু
800
Charlemagne is crowned Western Roman Emperor
821
মৃত্তিকাবশত বৃষ্টির ফলে ফসল জমিতে জমিতে উত্তপ্ত হয় এবং উত্তরাঞ্চলের   নদীগুলোকে তীব্র শীতল করে তোলার ফলে ঘন ঘন গাড়ি রাস্তার জন্য রাউনের ব্যবহার করে এবং তারপর তিন বছর গ্রীষ্মকাল এবং ভয়ানক শীতকালীন হয় যা দুর্ভিক্ষ ও রোগের কারণে নর্সকে বিশ্বাস করে যে Fimbolwinter, Ragnarok এর অগ্রদূতদেবদূত সময় এবং মৃত্যু ভয়ঙ্কর রহস্যোদ্ঘাটন শেষশুরু হয়েছে বিজ্ঞানীরা এখন বিশ্বাস করেন যে জলবায়ু বিপর্যয়টি আইসল্যান্ডীয় আগ্নেয়গিরি কাটলা এর অগ্ন্যুত্পণের কারণে ঘটেছিল।
850
"মধ্যযুগীয় উষ্ণতার সময়কালশুরু হয় এবং 1315 পর্যন্ত চলতে থাকে। ইংরেজ কৃষক মদ জন্য দ্রাক্ষা দ্রাক্ষা উত্পাদন। ইউরোপ এবং চাষে তাপমাত্রা বৃদ্ধি পায়ইউরোপের জনসংখ্যার স্নায়ুতন্ত্র
855
রেনেসাঁস কথাটির প্রথম ব্যাবহার
900s
মায়া ক্লাসিক কালের পতন। মেসোঅ্যামেরিয়া জুড়ে সমস্ত শহর নির্বাসিত
999
Gerbert (940-1003) পোপ সিলভেস্টার দ্বিতীয় হয়ে এবং "আরবিসংখ্যা সম্পর্কে লিখেছেন। দুর্ভাগ্যবশত, 14 শতকের শেষ পর্যন্ত ইউরোপে নতুন সংখ্যাবিন্যাস পদ্ধতিটি পুরোপুরি গ্রহণ করা হয় না। পল গ্যান্স থেকে "এটা লক্ষ করা উচিত যে আরব সংখ্যাগুলি আরবদের দ্বারা ব্যবহৃত হয়নি বা ব্যবহার করা হয়নি। হিন্দুদের প্রায় 600 খ্রিস্টাব্দে তাদেরকে উন্নত করা হয়েছিল।আমেরিকা ঔপনিবেশিক যুগে রোমান সংখ্যা ব্যবহার করে "গণনা বোর্ডব্যবহৃত হচ্ছে।
1000s
The Crusades
1009
খলিফা আল হাকিমের নেতৃত্বে একটি সেনাবাহিনী জেরুজালেমে পবিত্র উপকুলের গির্জাটিকে ধ্বংস করে দেয়।এই অপবাদ ক্রুসেডের জন্য একটি সমাবেশের পয়েন্ট হবে।
1122
Worm er sondhi among 5th henry and 2nd paskel
1075
By Dictetus pappy/poptontrer mote- charch isorer toiri
1095
পোপ নগর দ্বিতীয় হামলার মাধ্যমে পবিত্র ভূমি খ্রিস্টান তীর্থযাত্রীদের রক্ষা করার জন্য প্রথম ক্রুসেডের আহ্বান জানায়।
1024
চীনা ইস্যুটি প্রথম কাগজ অর্থ।
1066
হ্যারল্ড গডউইন্সন স্টামফোর্ড ব্রিজের যুদ্ধ জয় করে এবং ফুলফোর্ডে হেরোড হার্ডরাডের নেতৃত্বে ইংল্যান্ডের অভিযানকারীদের বিরুদ্ধে দ্বিতীয় যুদ্ধে জয়লাভ করে।হ্যারল্ড তখন আরেকটি আক্রমণকারীনর্মানিনার ডুক উইলিয়ামের সাথে দেখা করতে হস্টিংগে তার ক্লান্তিকর সেনাবাহিনী আক্রমণ করে। হ্যারল্ড গডউইন্সন পরাজিত হয়েছিলএবং নর্মানের আধিপত্য শুরু হয়েছিল। উইলিয়াম পাথর দুর্গ নির্মাণের ফরাসি অনুশীলন তার সাথে আনা।ইংল্যান্ডে কিছু পাথর দুর্গগুলি ছিলকিন্তু মাত্র 1100 ইংল্যান্ডের চেয়ে 84 জন ছিল।
1086
ইংল্যান্ডের সম্পদ এবং সম্পত্তির বিশদ বিবরণ উইলিয়াম দ্য কনকেয়ারের   জন্য ডোয়েডড বুক লিখিত হয়।
1099
প্রথম ক্রুসেড জেরুসালেম ক্যাপচার এবং পাঁচটি ছোট খ্রিস্টান রাজ্যের প্রতিষ্ঠা।
1140
Angkor Wat, একটি বিশাল মন্দির কমপ্লেক্স - একটি সত্যিই বিশাল আশ্চর্যজনক জটিলকম্বোডিয়া মধ্যে নির্মিত হয়।
1144
খ্রিষ্টীয় খ্রিস্টান এডেসা মুসলমানদের দখলে পরে দ্বিতীয় ক্রুসেড ক্লারভক্সের বার্নার্ড দ্বারা শুরু হয়
1144, June 11
প্যারিসের বাইরে সেন্ট ডেনিস ক্যাথিড্রাল রোমানসাকের সমাপ্তি এবং গথিক স্থাপত্যের প্রারম্ভিক চিহ্নটি নিবেদিত।এটি নির্দেশিত আর্কপাতলা ভল্টের এবং উড়ন্ত বুটেস ব্যবহার করে। এই নতুন উদ্ভাবন একটি ভয়ঙ্করহালকা-ভরা জায়গা তৈরি করে না যা আগে দেখেনি এবং ফরাসি শৈলী অনুসরণ করে ইউরোপে ক্যাথেড্রাল বিল্ডিংয়ের একটি তরঙ্গ লঞ্চ করে।
1149
অক্সফোর্ড ইউনিভার্সিটি ইংল্যান্ডে প্রতিষ্ঠিত হয়।
1175
মেক্সিকোতে টলেটিকে সভ্যতা পতন
1187
সম্ভবত 880 সালে আবিষ্কৃত যদিওচৌম্বক কম্পাস এখন দূর প্রাচ্যে সমুদ্রগামী জাহাজের জন্য সাধারণ হয়ে ওঠে।
1200
একটি আশ্চর্যজনক নেভিগেশন পদার্থের মধ্যে, Tahitians হাওয়াই নাবিক এবং প্রায় 800 বছর আগে আগত যারা স্থানীয় বাসিন্দাদের দাসী।
1200
মায়ান সংস্কৃতি 900AD এর পতন এবং 1450 পর্যন্ত ইউরোপীয়দের আসার আগে এটি যখন এটি অবধি পর্যন্ত অবশেষ পর revives
1202
লিওনার্দো ফিবনাচি "দ্য বুক অফ দ্য বুকএবং ইউরোপের গণিতকে বিপ্লব করে।
1204
চতুর্থ ক্রুসেডের জন্য পবিত্র ভূখন্ডের পথেক্রুসেডাররা কনস্ট্যান্টিনোপেলকে জয় করার জন্য এনরিকো ডান্ডোজটেটভেনিসের ডুগকে বিশ্বাস করে।
1206
চেঙ্গিস খান মঙ্গোল বাহিনীকে নেতৃত্ব দেন। সর্ববৃহৎ ভূমি সাম্রাজ্য গড়ে তোলার লক্ষ্যে তাদের প্রচারে 30 থেকে 60 মিলিয়ন মানুষ নিহত হয়। এটি প্রশান্ত মহাসাগর থেকে কালো সমুদ্র পর্যন্ত বিস্তৃত।
1215, June 15
ইংল্যান্ডের কিং জন তার ম্যাগনা Cartabinding উপর স্ট্যাম্প দেশের আইন   যেমন হাবিয়া কর্পস হিসাবে পালন করতে নিজেকে রাখে
কোনও স্বাধীন ব্যক্তিকারাগারেবা অন্য কোনভাবে ধ্বংসপ্রাপ্ত হইবে না ... ব্যতীত তাহার সহকর্মীদের আইনী রায় বা ভূমি আইনের দ্বারা। আমরা কারও বিক্রি করবো নাকারও কারও কাছে আমরা অস্বীকার বা দেরী করবো নান্যায় ও ন্যায় বিচার করবো না।
1223
চেঙ্গিস খান রাশিয়া আক্রমণ
1241, April 9
লেইনগিন্টের যুদ্ধটি প্রিন্স হেনরি এবং মঙ্গোলদের মধ্যে যুদ্ধের মধ্য দিয়ে বতু খানকে পোল্যান্ডের নিয়ন্ত্রণের জন্য পরিচালিত করে। মঙ্গোল সফলভাবে অন্য ইউরোপীয় সেনাবাহিনীকে পরাজিত করেছে।
1242
ফ্লোরেন্স ইতালি ফ্লোরিনকে টুকরো টুকরো করেরোমান সাম্রাজ্যের পতনের পর ইউরোপের প্রথম স্বর্ণ মুদ্রাটি। এটি একটি চিহ্ন যা স্থিতিশীলতাবাণিজ্য এবং সম্পদ ইউরোপে ফিরে আসছে। ফ্লোরিন পাঁচ শতাব্দী জন্য একটি জনপ্রিয় মুদ্রা থাকবে
1250
ইউরোপীয় নাবিকরা এখন চুম্বকীয় কম্পাস ব্যবহার শুরু করে।
1258
মঙ্গোল সৈন্যরা একেবারে ইসলামী আব্বাসিদ খিলাফতের রাজধানী বাগদাদকে ধ্বংস করে। মঙ্গোলরা তিগ্রিসে তাদের ছুঁড়ে ফেলে এত বই পুড়িয়ে দেয় যে তার পানির কালি থেকে কালো রঙের ছিল।
1275
মার্কো পোলো তার চীন সফর থেকে শুরু করেন। তিনি ভেনেসে 195 সালে ফিরে আসেন
1281, August
বেশীরভাগ এশিয়া জয় করার পরকুবলাই খান 4,400 টি জাহাজ এবং 140,000 সৈন্য নিয়ে জাপান আক্রমণ করেকিন্তু একটি টাইফুন, "ডিভাইন বায়ু", (কামিকাযে়) বেশির ভাগ বহর ধ্বংস করে। 70,000 সৈন্যরা ঝড়ের মধ্যে মারা - ইতিহাসে সবচেয়ে খারাপ নৌ দুর্ঘটনা
1285
দূরদর্শিতার জন্য চকচকে ইতালি মধ্যে উদ্ভাবিত হয়
1299-1922
1300
পন্ডিতদের জন্য রোমে চশমা সাধারণ।
1300
1,500 বছর পরঅ্যারিজোনা এর Anasazi অজানা কারণে তাদের cliff dwellings পরিত্যাগ।
1300
1242 খ্রিস্টাব্দে ইউরোপে চালু হওয়ার পর ইংল্যান্ডে যুদ্ধবিগ্রহের জন্য রোধ   করা যায়।
1309
পোপ ক্লেমেন্ট ভী 70 বছর "ব্যাবিলনীয় নির্বাসিতথেকে শুরু করে আভিগেননে পপাসিয়া পাঠায়।
1315
1315-1317 এর ব্যাপক দুর্ভিক্ষের ঝড়বৃষ্টি এবং শীতল আবহাওয়াসম্ভবত একটি আগ্নেয়গিরির ফলেইউরোপের ফসল নির্মূল করা। লক্ষ লক্ষ মরে
1323
অ্যাজটেক উপজাতি একটি হ্রদ একটি দূরবর্তী দ্বীপে তাদের স্বদেশ পালিয়ে যেতে বাধ্য হয় কারণ তারা প্রতিবেশী উপজাতি থেকে একটি অল্প বয়স্ক Colhua রাজকুমারী তাদের দেবতার পরিবর্তে একটি রাজকুমার তাকে বিয়েতাদের নতুন দ্বীপ বাড়িতে তারা একটি ইগল একটি ক্যাকটাস যা অ্যাজটেকসবা Mexica হিসাবে বলা হয়তারা একটি ঐশ্বরিক চিহ্ন জন্য নিতে যে এই তাদের বাড়িতে আছে দেখুন।
1337
তিমুর-ই লং (তামরলেন) মঙ্গোল বংশের একজন মুসলমান বিজয়ীজন্মগ্রহণ করেন। তিনি মধ্যপ্রাচ্য ও এশিয়ার একটি বিশাল এলাকা জয় করেন। কেউ কেউ মনে করেন তার feats প্রতিপক্ষ আলেকজান্ডার গ্রেট। তাঁর বিজয় থেকে 17 মিলিয়ন মানুষ মারা যায়।
1337-1453
সতবতসরবাপী যুদ্ধ
1346
বুনোনিক প্লাজা চীনে শুরু হয় এবং পশ্চিমাঞ্চলে মঙ্গোল সাম্রাজ্যের ভ্রমণের সহজলভ্যতায় সহায়তা করে। ক্রিমিয়ার উপকূলে কফার বন্দরে নিয়োজিত মঙ্গোলরা ঘেরাও করে শহরের মধ্যে পঙ্গপালের লাশ উদ্ধার করে। মঙ্গোলের সেনাবাহিনী প্রত্যাহার করে নেয়কিন্তু ইউরোপে এই মহামারী আনতে সফল হয়েছে।
1348
ইউরোপে ব্ল্যাক প্ল্যাংক (আঙ্ক বুবনিক) প্রায় 75 মিলিয়নেরও বেশি লাশ। এক তৃতীয়াংশ বাসিন্দাদের সমসাময়িক খবরে মৃত্যুর সংখ্যা নির্ধারণ করা   হয়েছে।ব্যাপক সামাজিক পরিবর্তন ফলাফল শ্রমিকরা একটি দুর্লভ পণ্য হয়ে ওঠেতাদের নিয়োগকর্তার সাথে দরকষাকষির ক্ষমতা বৃদ্ধি করে। কৃষকদের হ্রাসের সংখ্যা হিসাবে খামার ভূমি বনতে ফিরে আসে।
1346, August 26
কিং এডওয়ার্ড তৃতীয় অধীন ইংরেজরা ক্রিসির যুদ্ধে 1500 ফরাসি সৈন্যকে মেরে ফেলার সময় নতুন সুপার অস্ত্র ব্যবহার করেওয়েসলি লঙ্গ্বো 100 মিলিয়ন লোকেরও কম ক্ষতিগ্রস্থ হয়।
1408 September 16
থর্স্টিন ওলাফসসন এবং সিগরিদ বিজর্নস্কটরির গ্রীনল্যান্ডের চার্চ অফ হাভলেসে রয়েছেন। 9 86 সালে প্রতিষ্ঠিত নর্স বসতিগুলির এই শেষ রেকর্ডটি জলবায়ু উষ্ণ এবং ফসলের সাথে সম্মানের সাথে শুরুতে ভালভাবে শুরু হয়েছিলকিন্তু জলবায়ু পরিবর্তনের কারণে শীতলতম গ্রীনল্যান্ড ত্যাগ করে।
1415
ওয়েলশ লম্বাভো ব্যবহার করেইংরেজ অ্যাগিনকোর্টে ফরাসিকে ধ্বংস করে।
1431
জোয়ান অফ আর্ক পোষাকে পুড়িয়েছে। তিনি ইংরেজিতে জয়লাভ করে ফরাসিদের নেতৃত্ব দিয়ে আসেন। ইংরেজরা আগিনকোর থেকে ফ্রান্সকে নিয়ন্ত্রণ করছে। জোয়ান অফ আর্ক আর্টিলারি দ্বারা সাহায্য করেছিলেন যা এখন ইংরেজির দুর্গ প্রাচীর ক্ষতিগ্রস্ত করতে পারে।
1433-1499
Marsilio fichino(**)
1436
ফিলিপো ব্রুনেলেসি ফ্লোরেন্স ক্যাথেড্রালের গম্বুজটি সম্পূর্ণ করেছেন যা আজও বিশ্বের বৃহত্তম ইট গম্বুজ। রোমে প্যানথিনের চেয়ে বড় গম্বুজ নির্মাণের তাঁর বিশাল অবদানরেনেসাঁ ইউরোপ এখানে এসেছিলেন এবং প্রাচীন রোমানদের কৃতিত্বকে অতিক্রম করতে পারতেনযার কাজগুলি পশ্চিমা ইউরোপকে হাজার বছর ধরে ছড়িয়ে দিয়েছিল।
1440
ভ্যান আইক তার অত্যাধুনিক তৈল রঙের রহস্য প্রকাশ করে যা আঁশযুক্ত গ্লাসক্যালসিন্ড হাড় এবং খনিজ রঙ্গক দিয়ে তৈলাক্ত তেল ব্যবহার করে চিত্রশিল্পীদের একটি বৃহত্তর প্যালেট প্রদান করে।
1441
প্রথম নথিভুক্ত কালো আফ্রিকান ক্রীতদাস ইউরোপে আমদানি করা।
1445-1510
Bottichelli (berth of venus) (**)
1452-1529
Leonardo-da-vinchi painted (last supper,monalisa,vargin of the rocks) (**)
1453
কনস্টান্টিনোপলিয়নের খৃষ্টান রাজত্ব অবশেষে মুসলমানদের কাছে পতিত হয় ইউরোপীয় আর্মেনীয় ভ্রাম্যমানদের ব্যবহার মাহমফ দ্বিতীয় দেয়াল ধ্বংস করে। এটি একটি তাত্পর্যপূর্ণ আগ্নেয়াস্ত্রের জন্য উন্মুক্ত পর্যবেক্ষকের প্রথম ব্যবহারযার কর্মীরা তাদের লক্ষ্যগুলি দেখতে পারে না।একটি অর্থে এই রোমান সাম্রাজ্যের চূড়ান্ত পতন হয়।
1453
কনস্টান্টিনোপলিয়নে turki sason protista hoy
1455
জার্মান অন্বেষক জোহান গুটেনবার্গ জ্ঞান স্থানান্তরকে রূপান্তর করেন। তিনি তিনটি আইটেম উন্নত বা উদ্ভাবন করেন: প্রিন্টিং প্রেসচলমান ধাতুের ধরন এবং একটি তেল ভিত্তিক কালি। তাঁর প্রথম কাজ হচ্ছে 42-লাইন বাইবেল।
1455
স্লোলোলা সোডা এবং শালসলা কালী গাছের কাচের মধ্যে তার কাচের মধ্যে মিশ্রিত করেভিনিস্বাসী চশমা প্রস্তুতকারী অ্যাঞ্জেলো বারোভিয়ার অমেধ্য দূর করে এবং "ক্রিস্টালোরএকটি স্পষ্ট কাচ তৈরি করে যা বৈজ্ঞানিক যন্ত্রগুলির জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং আধুনিক বিজ্ঞানের জন্মের গতি।
1461-1483
একাদশ লুইয়ের শাসনকাল
1462
ইভান III অবশেষে মঙ্গোলের কর্তৃত্বকে উৎখাত করেন এবং তৃতীয় রোমকে রাশিয়া ঘোষণা করেনযার কারণ 'শিরোনামশিরোনাম 'সিজার'
1475-1510
মাইকেল আঙ্গেলো
1476
ইঙ্গার ক্রমবর্ধমান শক্তি দ্বারা পেরুতে চিমু সভ্যতা হেরে যায়। চিমু শুরু প্রায় 1100
1485
বসয়ারথের যুদ্ধ (আল হেনরি ও ৩য় রিচার্ড)
1485-1509
টিউডর রাজতন্ত্রের প্রতিস্টা ইংল্যান্ডে
1485
একটি "ভয়ঙ্কর অসুস্থতা", একটি বিধ্বংসী অসুস্থতাইংল্যান্ড হিট হেনরি আঠারো বয়সের ভাই অসুস্থ হয়ে মারা যানতার জন্য রাজা হবার পথ তৈরি করেন। 1551 সাল পর্যন্ত অনেকগুলি প্রাদুর্ভাব ঘটে যখন এটি রহস্যময়ভাবে অদৃশ্য হয়ে যায়।
1487
Aztec শাসক Ahuitzotl Aztec যুদ্ধ দেব Huitzilopochtli যাও 20,000 বন্দীদের আত্মাহুতি
1489
সংযোজন এবং বিয়োগ করতে বোঝানোর জন্য সংক্ষেপে শব্দ ব্যবহার করার পরিবর্তেজার্মান গণিতবিদ জোহান উইসম্যান "+" এবং "-" চিহ্নগুলি ব্যবহার করার অনুশীলন শুরু করেন।
1492, October 12
কুইন ইসাবেলা এর পরামর্শদাতারা সঠিকভাবে বলছেন যে তারা পৃথিবীকে চেনা জানার পর চীনের পশ্চিমাঞ্চলে যেতে পারেকিন্তু যেহেতু এটা এতদূর থেকে একটি জাহাজ সরবরাহের বাইরে চলে যাবে। ক্রিস্টোফার কলম্বাস কিছু সৃজনশীল গণিত ব্যবহার করে এবং পৃথিবীর আয়তনকে অতিরঞ্জিত করে। সৌভাগ্যবশত তার জন্যআমেরিকা উপায় পেয়েছিলাম। ও ভারতীয় দ্বীপপুঙ্গ আবিষ্কার(আমেরিকা)তিনি বাহামা দ্বীপে জমি 1506 খ্রিস্টাব্দে তিনি মৃত্যুবরণ করেন।
1494
চার্লস আটটি নতুন ব্রোঞ্জ ক্যানন সঙ্গে ইতালি আ। আট ঘন্টার মধ্য দিয়ে   ফ্রেঞ্চ বিরতি মন্টে সান গিওভ্যানির দুর্গ প্রাচীরযা পূর্বে সাত বছর অবরোধের সম্মুখীন হয়েছিল।মোবাইল তীরের আগমনের ফলে দুর্গগুলির মূল্য হ্রাস হয় এবং ব্যাপক রাজনৈতিক প্রভাব দেখা দেয়- বেশিরভাগ রাজপুত্রের রাজাদের ক্ষমতায়ন বৃদ্ধি পায়যেহেতু বড়রা আর বাদশাহকে অমান্য করে
1494
লিওনার্ডো দ্য ভ্যানিফ্রান্সিসকান সাহিত্য ও বন্ধু লিকা পাসিওলি, 600 পৃষ্ঠার গণিত পাঠ্যপুস্তক "সুমা দে আর্থিমাটিকাজ্যামিত্ত্রিয়াঅনুপাত এবং সমানুপাতিকলিখেছেন 1494 সালে ভেনিসে প্রকাশিতবিশেষ করে বণিকের জন্য গণিতের বিবরণএবং ডাবল এন্ট্রি বুকাকিং করার আনুষ্ঠানিকতা - যদিও আজকে দেখেছি বিরক্তিকর - এটি তার বিপ্লবী ছিল এবং রেনেসাঁ ইউরোপকে বাণিজ্যের দিকে এগিয়ে নিয়ে যাওয়ার অনুমতি দেয়।
1498, May 20
ক্যাপ্টেন ভাস্কো দে গামা সমুদ্রের পথে ভারত ভ্রমণের জন্য প্রথম ইউরোপীয় হয়ে ওঠে। তিনি কালিকুট শহরের কাছাকাছি এসেছেন এবং ব্যবসায়ীদের কাছ থেকে একটি প্রতিকূল অভ্যর্থনা পাবেন। উত্তেজনা উচ্চ চালানোঅনেক মানুষ হত্যা করা হয় স্পাইসগুলি পর্তুগালে ফিরিয়ে আনা হয়বিনিয়োগে ফেরত আসার 60 টি প্রাথমিক বিনিয়োগ ছিল। দ্য গামাযিনি অত্যন্ত নিষ্ঠুর হওয়ার খ্যাতি অর্জন করেনপরে বাণিজ্য চুক্তিগুলি জোরদার করার জন্য ২টি যুদ্ধজাহাজ পরে ফিরে আসে।
1504, Feb. 29
কলম্বাস তার নাবিকদের জন্য খাদ্য সরবরাহ করতে কম প্রবণতা সঙ্গে জ্যামাইকা নেভিগেশন জাহাজ ভাঙ্গা হয়। কলম্বাসতার আলমানাক পরামর্শের পরজ্যামাইকানদের বলেন যে ঈশ্বর তাদের সাথে অসন্তুষ্ট এবং তিনি তিন দিনের মধ্যে চাঁদ নির্মূল হবে। গ্রহন ঘটায় এবং স্থানীয়রা শক্তভাবে কলম্বাস resupply
1509-1547
৮ম হেনরি(ইংল্যান্ডে)
1513
প্যাসিফিক মহাসাগর দেখতে প্রথম ইউরোপীয় ভাস্কো নুনেজ দে বালবোয়া। তাঁর খ্যাতি পোষণ করে স্প্যানিশ আদালতের সদস্যরা রাজাকে বিশ্বাস করেন যে বালবোয়া দেশদ্রোহের অপরাধী। তার সাহসী বাল্বোকে 1519 সালে শিরশ্ছেদ করা হয়
1514
ইতালিতে অধ্যয়নরত পরনিকোলাস কোপারনিকাস (1473-1543) পোল্যান্ডে ফিরে আসার আশায় যে পৃথিবী সূর্যের চারপাশে ঘুরছে তিনি তার বন্ধু পোপ পল III এ তার কাজকে উৎসর্গ করেছেন।
1515-1547
প্রথম ফ্রান্সিসের শাসনকাল
1517, October 31
একটি অগাস্টাবি সন্ন্যাসীমার্টিন লুথারতার 95 টি থিয়েটার উইথেনবার্গে গির্জার দরজা পর্যন্ত নখর;অজ্ঞাতসারে প্রোটেস্ট্যান্ট বিপ্লব শুরু
1519
ফার্দিনান্দ ম্যাগেলন পৃথিবীর প্রথম বৃত্তাকার প্রবাহটি শুরু করবে।ও ফিলিপাইন দ্বীপপুঙ্গ আবিস্কার।তিনি 15সালে নিহত হনতবে তার নাবিকদের 15 জন ইউরোপে ফিরে আসবেন।
1521
1521
হার্নান্দো কর্টেস এজেটেক সাম্রাজ্যকে অন্য কাউকে নিয়ে আলাদা করে আংশিক সাম্রাজ্যে জয়ী করেছেনযারা কিছুটা কারণে অ্যাজটেককে ঘৃণা করে (সম্ভবত মানবীয় উত্সর্গের জন্য তাদের ব্যবহার করার অযোগ্যতা)?
1521, May
ফ্রান্সের কনস্টেবলচার্লস ডি বুর্নরোম আক্রমণ করেতিনি একটি ক্রসবাহু ডার্ট দ্বারা প্রথম নিহত হয়কিন্তু তার সেনাবাহিনী অনন্ত নগর থেকে যুগের ধনসম্পদ বস্তা।
1526
Panipother prothom juddho (babor r Ibrahim lodir moddhe)
1526
উইলিয়াম Tyndale, আটটি ভাষায় পণ্ডিত এবং স্পিকারইংরেজি মধ্যে নতুন নিয়মে প্রথম অনুবাদ প্রকাশ। তার প্রচেষ্টার জন্য তিনি ভয়াবহ অবস্থার 500 দিন কারাবাস এবং তারপর গলা এবং তার শরীর দশ বছর পরে পুড়িয়ে ফেলা হয়েছে
1528, November 6
আলভার নুনাজ ক্যাবাজা দে ভাকা টেক্সাসে পা ফেলতে প্রথম ইউরোপিয়ান হয়ে ওঠে। দে Vaca বন্দী এবং Karankawa ভারতীয়দের দ্বারা ক্রীতদাসীকিন্তু দুই বছর পর escapes
Decade of 1530
আধুনিক সংবিধানের সূচনা। -g. r. hengry  এর মতে
1532, November
ইনকা শাটার আতাউল্লাপার ফ্রান্সিসকো পিজারোর সাথে মিলিত। Atahuallpa স্প্যানিশ এবং ইনকা দ্বারা 4,000 নিরস্ত্র পুরুষদের দেখাচ্ছে যে তিনি এত শক্তিশালী তিনি রাজকীয় ব্যক্তিত্ব রক্ষা করার জন্য কোন সৈন্য প্রয়োজন দেখানোর সঙ্গে মিটিং আসছে চেয়েছিলেন। 150 জন স্পেনীয় হত্যাকান্ডের ইনকাস এবং আটহাউল্লপ জিম্মি রাখা। 150 জন পুরুষের সাথেপিজারো ছয় মিলিয়ন লোকের ইনকা সাম্রাজ্য জয় করেন। গল্পটি নৈতিক: উপহারগুলি উপভোগ করার জন্য অচেনা ব্যক্তিদের ওপর নির্ভর করবেন না।
1536
জন ক্যালভিন খ্রিস্টান ধর্মের প্রতিষ্ঠান লিখেছেন
1541
ফ্রান্সিসকো ডি ওরেলানা হল প্রথম ইউরোপীয় যেটি অ্যামেজিয়ার নদীটির দৈর্ঘ্য নিবিড় করে অনেক কষ্ট সহ্য করে। স্থানীয় ভাষার জন্য তিনি একটি উপহার এবং স্থানীয় জনগণের সাথে যোগাযোগ করেন। তিনি নদীগুলির বিভিন্ন অংশে দীর্ঘস্থায়ী গ্রামে বাস করতেন। গ্রামে এবং সংস্কৃতির যে সম্পূর্ণরূপে বিলুপ্ত হবে যখন বাসিন্দাদের নতুন এবং ভয়ানক রোগের দ্বারা আঘাত করা হয়।
1547
1547-1559
দ্বিতীয় হেনরির শাসনকাল
1550-1850
লিটল আইস এজ ইউরোপ পরার মধ্যযুগীয় উষ্ণতার সময়কালের পরেযখন ইউরোপে শস্য উত্থাপন করার জন্য জলবায়ু আদর্শ ছিলতখন তাপমাত্রা হ্রাস হতো এবং তাদের সাথে ইউরোপের অনেকগুলি ভাগ্য ফসল   ব্যর্থ এবং অনেককে ক্ষুধা ও মৃত্যুর মুখে ঠেলে দেয়।
1556
চীনে ভূমিকম্প 830,000 নিহত
1557
সমতুল্য চিহ্নটি প্রথমেই ওয়েলশ চিকিৎসক ও গণিতবিদ রবার্ট রেকর্ডে দ্বারা ব্যবহৃত হয়যিনি 'সমানলেখা লিখতে ক্লান্ত ছিলেন এবং সমতার জন্য নিখুঁত প্রতীক হিসেবে সমান্তরাল লাইনগুলি নির্ধারণ করেছেন। তার ক্রেডিট রেকর্ডে যোগ করাএছাড়াও ইংরেজি '+' চিহ্ন ইংরেজি জনপ্রিয়।
1558-1603
রানি প্রথম এলিজাবেথর শাসনকাল
1559
ধর্মযুদ্ধের শুরু 40 বছর পর্যন্ত
1572
সেন্ট Bartholomew এর গণহত্যার ফ্রান্সে হাজার হাজার হুয়ানুয়েট (ফরাসি প্রটেস্ট্যান্ট) নিহত হয়।
1564, April 23
ইংরেজি সাহিত্যের টাইটান উইলিয়াম শেকসপিয়ার ইংল্যান্ডের স্ট্রাটফোর্ড অন অভনে জন্মগ্রহণ করেন।
1567
স্প্যানিশ এক্সপ্লোরার জুয়ান পারডো উত্তর ক্যারোলিনাের অভ্যন্তরে প্রাচীনতম স্প্যানিশ রাস্তাটি স্থাপন করেযা অ্যাপালিয়াচিয়াতে ছয়টি কাঁধের একটি অংশ। স্বর্ণ খুঁজছেন যখন স্থানীয় মিসিসিপি সংস্কৃতি স্থানীয় সঙ্গে স্প্যানিশ বাণিজ্য নেটিভরা 18 মাসের মধ্যে সব দুর্গ আক্রমণ করবেতাদের মাটিতে পুড়িয়ে ফেলবে এবং স্প্যানিয়ার্ডদের মধ্যে অন্য একটিকে হত্যা করবে।
September 1, 1575
স্পেন অজ্ঞাত যুদ্ধে নতুন বিশ্ব থেকে অবিশ্বাস্য সম্পদ squanders এবং স্প্যানিশ ক্রাউন দেউলিয়া ঘোষণা করতে হবে। এজেটেকের সমস্ত স্বর্ণ এবং ইঙ্কাসের রৌপ্যশতাব্দীর সংগৃহীত সম্পদ ইউরোপে রক্তপাত ও ধ্বংসযজ্ঞ চালানোর চরম যুদ্ধে নষ্ট হয়ে যায়।
1575
জাপানে দুটি বাহিনী মিলিত হয়। বন্দুকের পাশে প্রথমবারের মত জয়লাভ করেতবে পারস্পরিক চুক্তির দ্বারাবন্দুকগুলি 100 বছর পরে বহিষ্কৃত হয়।
1585
টমাস হরিত প্রথমে আমেরিকার স্থানীয় জনগণের কাছে তামাকের নাম দিয়ে একটি আশ্চর্যজনক হার্বল প্রতিকারের কথা লিখেছিলেন। (এটা সত্যিই আমেরিকার আদিবাসী জনগণের প্রতিশোধ - এটি তাদের ইউরোপীয়দের চেয়ে কল্পিত হতে পারে)।
1582, October 4
শে মার্চ থেকে বিষ্ণুপ্রদীপের ড্রিফটিংয়ের জন্য সঠিকপোপ গ্রেগরী ত্রয়োদশ সংশোধনীর পর পরের দিনটি 15 অক্টোবর হবে। সব দেশই তার আদেশ মেনে চলবে না এবং অনেক বিতর্কের জন্য সুদ দিতে হবে এবং মজুরি দেওয়া হবে।
1569
Gerardus Mercator পৃথিবীর তার নলাকার প্রক্ষেপণ প্রকাশ করে।
1588, May 19
ফিলিপের দ্বিতীয় "অজৈবস্প্যানিশ 130 টি জাহাজের আর্মড্ডা ইংল্যান্ডের জন্য প্রবর্তন করেতবে খারাপ আবহাওয়ার কারণে বিলম্বিত হয়ইংরেজরা প্রস্তুত করার জন্য আরো সময় দেয়। অপ্রতিরোধ্য ইংরেজ নৌবাহিনী একটি দৃঢ় বিজয় অর্জন করে এবং অর্ধেক আর্মডাকে ধ্বংস করে।
1589-1610
চতুর্থ হেনরি ( বুরব রাজবংশ)
March 20, 1602
ইউনাইটেড ইস্ট ইন্ডিয়া কোম্পানি (ভেরেনিগড ওস্ট-ইন্ডিসেক কম্প্যান্নি)বা ভিওসি প্রতিষ্ঠিত। এটি ছিল প্রথম বহুজাতিক যুগ্ম-স্টক কোম্পানীঅর্থনৈতিক উন্নয়নের একটি মাইলফলক। VOC শতকের জন্য উন্নতকিন্তু 18 তম শেষে দেউলিয়া হয়ে গিয়েছে বলে দুর্নীতি এবং দরিদ্র পরিচালনার কারণে কিছু
1603, Feb 7
গ্লেনফ্রুয়নে যুদ্ধ যখন ম্যাকগ্রেগগাররা কলকহাউন্স (আমার পূর্বপুরুষ) কে   হত্যা করে।
1607, May 14
ইংরেজী জেমস্টাউনতে বসতি
1608
সান্তা ফে নিউ মেক্সিকো শহরমার্কিন যুক্তরাষ্ট্রে প্রাচীনতম রাজধানী শহরস্প্যানিশ দ্বারা প্রতিষ্ঠিত হয়। সান্তা ফী 300 বছর ধরে অগ্রসর হয় যখন নিউ মেক্সিকো একটি রাষ্ট্র হয়ে ওঠেতবে 1680-169২ সময় ব্যতিরেকে যখন পুয়েব্লো জনগণ বিদ্রোহ করে এবং স্প্যানিশ তাদের অঞ্চল থেকে বের করে দেয়।
1613-1917
1613, June 29
শেক্সপীয়ার এর গ্লোব থিয়েটার নিচে পোড়া। থিয়েটার গ্যালারিতে এক হাজার লোককে বসতে পারে এবং অন্য দুই হাজার স্থানের উপর দাঁড়াতে পারে।
1617, Apr 4
জন ন্যাপিয়ারলগারিদমের আবিষ্কারক (1614) এবং নেপিয়ারের বোন (আইভরি লাঠিগুলি যা স্লাইড শাসনকে তুলে ধরে) এডিনবরাতে মারা যায়।
1619
জোহান কেপলার অবশেষে গ্রহের গতির রহস্য সমাধান করে। প্রাথমিক গ্রিকরা মনে করেছিলেন যে আকাশের অধ্যয়ন মানবজাতির সর্বোচ্চ কলিং ছিল এবং জোহান এই পরিকল্পনা আবিষ্কার করেছিল। তিনি গ্রহ প্রবর্তনের তিনটি আইন বলেন। তার তৃতীয় আইন বলছে: "গ্রহের চতুর্থাংশের কক্ষপথগুলি তাদের কক্ষপথের আধা-প্রধান অক্ষগুলির সমানুপাতিক।কেপলার ইতিহাসে সবচেয়ে অধীন বিজ্ঞানী ছিলেন।
1620
তীর্থযাত্রীদের প্লাইমাউথ পৌঁছেছেন।
1625
(প্রথম জেমসের মৃত্যু) প্রথম চার্লসের(1629-1640)রাজত্বকাল শুরু (এগারো বছরের স্বৈরাচার)
1640
ইংল্যান্ড বিভক্ত- রাজশক্তি ও পার্লামেন্ট
1642, August 22
প্রথম তিনটি ইংরেজ সিভিল ওয়ার শুরু চার্লস দিয়ে শুরু করে এবং তার "কভলিয়ার্সসংসদ এবং "গোলাকার বাহিনীএর বিরুদ্ধে যুদ্ধ করে।
1642-1649
ইংল্যান্ডের গৃহযুদ্ধ (ইংরেজ বিপ্লব)
1643-1714
চতুর্থ লুই (ফ্রান্সে)(আমই রাষ্ট)
1645, June 14
Naseby যুদ্ধসংসদীয় নতুন মডেল বাহিনী ধীরে ধীরে ইংল্যান্ডের রাজা চার্লস আমি প্রতিপ্রাচীন শক্তি পরাজিত কার্যকরভাবে প্রথম ইংরেজ গৃহযুদ্ধ শেষ আনয়ন।
1648
পোলিশ ইহুদিদের 1/4 জন গণহত্যা হয়অনেক বেঁচে জেরুজালেমে যায়।
ওয়েস্ট ফিলিয়া চুক্তি স্বাক্ষর
1649,30 Jan
প্রথম চার্লসের মুণ্ডু কাটা হয়েছিল
1649,1 Mar
রাজতন্ত্রের আবসান ও পার্লামেন্টের উচ্চকক্ষ হাউস অফ লর্ডস এর বিলোপ ও নিম্নকক্ষ হউস অফ কমন্স এর হাতে ও ইংল্যান্ডের প্রজাতন্ত্র প্রতিষ্ঠিত হয়।
1649-1685
দ্বীতীয় চার্লসের রাজত্বকাল
1656
ক্রিশ্চিয়ান হুইজেন্সগ্যালিলিওর পর্যবেক্ষণ দ্বারা অনুপ্রাণিতযা অবিচ্ছিন্ন সুইং হারের পেন্ডুলামগুলির উপর নজর রাখেপ্রথম কাজ পেন্ডুলাম ঘড়িটি আবিষ্কার করে।দোলনা ঘড়ি 270 বছর জন্য সবচেয়ে সঠিক timepieces হবে। সঠিকতা বৃদ্ধি বৈজ্ঞানিক গবেষণা ত্বরান্বিত হবে।
1660
পুনরায় ইংল্যান্ডে রাজতন্ত্র প্রতিষ্ঠা
1666, September 2
গ্রেট ফায়ার অফ লন্ডন শহরের তিন ভাগের একভাগ ধ্বংস করে ফেলেছেযেখানে হাজার হাজার ঘরবাড়ি ঘরবাড়ি এবং দেউলিয়া হয়ে যায়। পরে স্যার ক্রিস্টোফার Wren হ্রাস নতুন ভবন ইট তৈরি করা হবে এবং রাস্তার প্রশস্ত করা। অদ্ভুতভাবে অনেক চেরাগুলিকে ধ্বংস করে ফেলার ফলে আগুনে অগ্রগতি ঘটে। শুধুমাত্র 16 জন লোকের নিম্নাবস্থায় প্রাণ হারিয়েছে
1685
ফ্রান্সে লুই XIV দ্বারা প্রত্যাহার Nantes এর আদেশ অনেক হুগেনটস মারা যায় এবং অনেকে (আমার পূর্বপুরুষদের মতো) ফ্রান্স পালিয়ে যায়
1653, December 16
অলিভার ক্রমওয়েল ইংল্যান্ডস্কটল্যান্ড এবং আয়ারল্যান্ডের লর্ড অভিভাবক।
1676, October 9
মাইক্রোস্কোপ এবং প্রথম মাইক্রোবায়োলজিস্টের বাবা অ্যান্টনি ভ্যান লুইভেনহেককেজীবজন্তুসারা পৃথিবীর জগতের একটি ড্রপের মধ্যে দেখিয়েছেক্ষুদ্র ক্ষুদ্র অদৃশ্য মহাবিশ্ব উন্মোচন করে এবং আমাদের আধুনিক দৃষ্টিভঙ্গির ভিত্তি স্থাপন করে। এটি একটি উন্নততর যন্ত্রপাতি দ্বারা আনা বিজ্ঞান অধীন কৃতজ্ঞ বিপ্লব।
1680 দশক
গৌরবময় বিপ্লব(ইংল্যান্ড)
1683, September 11
পোল্যান্ডের রাজা 3 জানুয়ারি সোবিসকোতে ২হাজার অশ্বারোহী নেতৃস্থানীয়ইতিহাসের সর্ববৃহৎ অশ্বারোহী বাহিনীভিয়েনার চারপাশে পাহাড় থেকে ঘুরে বেড়ায় এবং ভিজিয়ে মরজিফোনলু কার মোস্তফা পাশা নেতৃত্বে অটোমান বাহিনী ঘেরাও করে। ভিয়েনা যুদ্ধ অটোমান সাম্রাজ্যের উচ্চ জল চিহ্ন। 9/11 হামলার তারিখটি এই যুদ্ধের প্রতিশোধ নেওয়ার কথা ভাবছে।
1685-1688
দ্বীতীয় জেমসের রাজত্বকাল
1686
আইজাক নিউটন প্রাকৃতিক দর্শনশাস্ত্রের গণিতশাস্ত্র লিখেছেন যা দেখায় যে আকাশের আইনগুলি পৃথিবীর আইন অনুযায়ী একই।
1687
Pricipia written by newton (theory of gravety)
1688
রক্তপাতহীন গৌরবময় বিপ্লব(ইংল্যান্ড)
1689-1775
মন্তেস্কু
1694-1778
ভলতেয়ার(কাঁদিদ,ও ফিলজফিকাল লেটার্স )

No comments: